Grand - Fa (Daddu)

 28.06.2021 ( সোমবার )

হ্যাঁ! ঠিক ঠিক Completely বুঝতে না পারলেও মানুষটা সারাজীবন একই রকমই রয়েছেন। দিন দিন যত তাঁর সঙ্গে , পাশে আষ্টে - পৃষ্ঠে থাকতে পারি মনে হয় যেন নতুন করে কিছু জানাগুলো অজানার হাতছানি দিয়ে বারবার অভিমানের স্বরে ব্যক্ত করে দীর্ঘ অতিক্রম করে আসা প্রায় সত্তরার্ধিক বছরবৃন্দের অন্তিমশয্যার কাহিনী! মাঝে মাঝে ছোট বাচ্চার মতো ভালমানুষী অভ্যাস গুলো তাকে আবার কাছে টেনে রাখতে ইচ্ছে যোগায়। সর্বোপরি অতুলনীয় বুঝতে পারলাম আমি আজকে যে, যদি "কোনও মানুষ যদি পার্থিব কোনো বিশেষ্য বা বিশেষণের প্রতি অন্তরের সহিত আকর্ষিত হইবার জন্য অনুগ্রহ করিয়া উপেক্ষা করেন, তাহা হইলে পরমপিতার অশেষ দয়ায় তৎক্ষণাৎ তাঁহার মধ্যে উক্ত বিষয়ের প্রতি বিশেষ আকর্ষণ জন্মাইবে, ইহা আমার অনুভূতিপূর্বক বিস্বাস্যাকাঙ্খিত বিবেচনা!"


For Your Kindly Attention :- 


১. "যেখানে সম্মান আছে সেখানে রয়েছে অগাধ ভালোবাসার উৎপত্তি ভান্ডার! কিন্তু যেখানে সম্মান নেই সেখানে ভালোবাসা খুঁজতে চাওয়াই বোকামি নিশ্চয়!"


২. আমাদের প্রত্যেকটি কথা বলার মধ্য দিয়ে যদি আমরা ধীরে ধীরে মূল্যায়নমূলক বিবর্তনে লিপ্ত হই, তাহলে বড়দাদুর কথা মতোই, বিবর্তনের মধ্যে বেঁচে থেকে আমি আমার পরবর্তী প্রজন্মকে সঞ্চালিত করতে পারবো সুস্থ্যতা ও উন্নতির অভিমুখে। (যেমন : - প্রত্যেকটি কথার শুরুতে উনি বলেছেন যে, এটার পরিবর্তে যদি বলা যায় আমার অনুভূতির অন্তরায় আমার মূল বক্তব্যটা একটু অন্যভাবে বললে বোঝায় যে - )

৩. বড়দাদু বললো -"তুই শালা আমাকে ঠকটিয়েছিস!"

অথচ আমার প্রত্যক্ষ অনুভূতি এই যে পরিবারের লোকেরা সর্বদা রাবননীতিতেই (ঘর শত্রু বিভীষণ) জীবন নির্বাহন করে!


৪. দাদু দেওঘর থেকে ফেরার সময় উত্তরপ্রদেশের লোকেদের ঘৃণার জবাবে তীব্র বাঙালি মাছ ভাতের প্রতিউত্তর দিয়েছিল, সব সালারাই আমাদের দেশে খায় নিজের দেশে শুধু ভড়ং বাজি দেখায়।(পুরী ঠ্যাং ভাঙা এক্সপ্রেস/দরভাঙ্গা)


৫. নন্দকিশোরপুরে কয়েকজন উত্তরপ্রদেশীয় এসে বলেছিল, ইয়ে কেয়া পন্ডিত হ্যায় জো মাছ ভি খাতা হ্যায় গোশ ভি খাতা ..... (বাঙালিরা সে বেটা দেরও মাছভাত খাইয়ে ছেড়েছে সেদিন!


Comments

Popular posts from this blog